এক শুদ্ধ চেতন আত্মা ছাড়া
দ্বিতীয় কোনো যথার্থ বস্তু নেই
এক ঈশ্বরের শক্তি ছাড়া
আর কোনো সার্বিক সার্থক শক্তি নেই।
জ্ঞান আর চৈতন্য কি
এক বলে বিবেচিত?
জ্ঞানশীল ব্যক্তি কি
চৈতন্যবান হবেনই হবেন!
বিবেক অন্তঃকরণ মনোগত ইচ্ছা
ঈশ্বরের প্রতি মনের ভাব-ভক্তি
উদ্বেগ অনুসন্ধিৎসা
চেতনার জন্মগত সংস্কার
এসবের সম্মিলিত উপলব্ধি
সমষ্টি সত্তার
পারমুটেশন কম্বিনেশন
তথা ইনফিনিটির লিমিটিংতত্ত্ব
এসবই চৈতন্যসত্ত্বার মূল তত্ত্ব।
দ্বিতীয় কোনো যথার্থ বস্তু নেই
এক ঈশ্বরের শক্তি ছাড়া
আর কোনো সার্বিক সার্থক শক্তি নেই।
জ্ঞান আর চৈতন্য কি
এক বলে বিবেচিত?
জ্ঞানশীল ব্যক্তি কি
চৈতন্যবান হবেনই হবেন!
বিবেক অন্তঃকরণ মনোগত ইচ্ছা
ঈশ্বরের প্রতি মনের ভাব-ভক্তি
উদ্বেগ অনুসন্ধিৎসা
চেতনার জন্মগত সংস্কার
এসবের সম্মিলিত উপলব্ধি
সমষ্টি সত্তার
পারমুটেশন কম্বিনেশন
তথা ইনফিনিটির লিমিটিংতত্ত্ব
এসবই চৈতন্যসত্ত্বার মূল তত্ত্ব।
No comments:
Post a Comment