কারকগুলিকে
প্রাকৃতিক পদার্থ
এবং
ক্রিয়ার আশ্রয়
নিতেই হয়।
কারকগুলি দ্বারা
অভ্যাস
এবং অভ্যাসের দ্বারা
অভ্যাসের সিদ্ধি হয়।
একটা নতুন অবস্থার
সৃষ্টি হয়।
কিন্তু
অভ্যাসে
অভ্যাসের সিদ্ধিতে
অবস্থান্তরের নতুন অবস্থায়
কোনো তত্ত্বের কোনো নতুন অনু্ভূতি
হয় না!
কেননা
অভ্যাসে
অভ্যাসের সিদ্ধিতে
পূর্ব অবস্থা থেকে নতুন অবস্থার অবস্থান্তরে
তত্ত্বের কোনো আলাদা নতুন অনুভূতি পাওয়ার
কোনো ব্যবস্থাই নেই!
তত্ত্বজ্ঞানে তা সম্ভবপরও নয়।
তত্ত্বের অনুভূতি কেবল
বিবেকের দ্বারাই
হওয়া সম্ভব।
এই বিবেকের বীজ
মানুষ জন্মসূত্রে
কেবল সহজাত ও স্বাভাবিক ভাবে
পেয়ে থাকে!
সূত্র ও সংযোজন ' সহজ সাধনা '
স্বামী রামসুখ দাস,
গীতা প্রেস ।
প্রাকৃতিক পদার্থ
এবং
ক্রিয়ার আশ্রয়
নিতেই হয়।
কারকগুলি দ্বারা
অভ্যাস
এবং অভ্যাসের দ্বারা
অভ্যাসের সিদ্ধি হয়।
একটা নতুন অবস্থার
সৃষ্টি হয়।
কিন্তু
অভ্যাসে
অভ্যাসের সিদ্ধিতে
অবস্থান্তরের নতুন অবস্থায়
কোনো তত্ত্বের কোনো নতুন অনু্ভূতি
হয় না!
কেননা
অভ্যাসে
অভ্যাসের সিদ্ধিতে
পূর্ব অবস্থা থেকে নতুন অবস্থার অবস্থান্তরে
তত্ত্বের কোনো আলাদা নতুন অনুভূতি পাওয়ার
কোনো ব্যবস্থাই নেই!
তত্ত্বজ্ঞানে তা সম্ভবপরও নয়।
তত্ত্বের অনুভূতি কেবল
বিবেকের দ্বারাই
হওয়া সম্ভব।
এই বিবেকের বীজ
মানুষ জন্মসূত্রে
কেবল সহজাত ও স্বাভাবিক ভাবে
পেয়ে থাকে!
সূত্র ও সংযোজন ' সহজ সাধনা '
স্বামী রামসুখ দাস,
গীতা প্রেস ।
No comments:
Post a Comment