জাগ্রত অবস্থায়
আমাদের জ্ঞান
সক্রিয় থাকে।
আমাদের নীতিবোধ
নৈতিক চেতনা
বিবেক বুদ্ধি
সচেতন থাকে।
তন্দ্রা এবং নিদ্রায়
আমাদের জ্ঞান
আচ্ছাদিত থাকে।
সুষুপ্তিতে
জ্ঞান
একেবারেই
উপলব্ধ হয় না।
যদিও জ্ঞান স্বপ্রকাশ
তবে বিষয়ে
বিষয়ীভূত না হলে
সে জ্ঞান
পরিস্ফুট হয় না!
এই বিষয়গুলিই
কি তবে
জ্ঞানের স্বপক্ষে
শক্তির প্রবাহ?
জ্ঞানের স্বপক্ষ শক্তি?
কিংবা
শক্তিপ্রবাহের
সাপেক্ষানুমান সহায়ক?
সূত্র ' সাধন সমর বা দেবী মাহাত্ম্য '-------ব্রহ্মর্ষি শ্রীশ্রীসত্যদেব, ( গীতা প্রেস ) ।
আমাদের জ্ঞান
সক্রিয় থাকে।
আমাদের নীতিবোধ
নৈতিক চেতনা
বিবেক বুদ্ধি
সচেতন থাকে।
তন্দ্রা এবং নিদ্রায়
আমাদের জ্ঞান
আচ্ছাদিত থাকে।
সুষুপ্তিতে
জ্ঞান
একেবারেই
উপলব্ধ হয় না।
যদিও জ্ঞান স্বপ্রকাশ
তবে বিষয়ে
বিষয়ীভূত না হলে
সে জ্ঞান
পরিস্ফুট হয় না!
এই বিষয়গুলিই
কি তবে
জ্ঞানের স্বপক্ষে
শক্তির প্রবাহ?
জ্ঞানের স্বপক্ষ শক্তি?
কিংবা
শক্তিপ্রবাহের
সাপেক্ষানুমান সহায়ক?
সূত্র ' সাধন সমর বা দেবী মাহাত্ম্য '-------ব্রহ্মর্ষি শ্রীশ্রীসত্যদেব, ( গীতা প্রেস ) ।
No comments:
Post a Comment