পৃথিবীর
সমস্ত দেশের
সাহিত্যের
প্রাচীনতম ধারা
কাব্য সাহিত্য।
কবিতাই হল
সাহিত্যের মূল।
অগ্রজা।
গরিমায়
সমুজ্জ্বল।
কবিতার
প্রধান অবলম্বন
চিত্রকল্প
রূপকল্প
ভাবচ্ছবি।
ভাব
ভাষা
উপমা।
ছন্দ
ছন্দমিল।
ছন্দ অমিলের
সর্পিল আদলেও
কবিতা
গড়ে ওঠে
শব্দ
এবং বাক্যের
ছন্দময়
গতিময়
বন্ধনে
ঝরনার মত
ছন্দে ছন্দে
এগিয়ে চলে
নির্মল জীবনের
দীপ্তি নিয়ে।
নিরূপিত ছন্দের
চরণাত্মিক
এবং চরণান্তিক মিলের
কবিতা হয় যেমন
তেমন
নিরূপিত ছন্দের
অন্ত্যমিলহীন
কবিতাও হয়।
আবার
গদ্য কবিতাও আছে।
গদ্যের
প্রগল্ভতায়
সুর্রিয়ালিজমের
স্পন্দন থাকে।
প্রাচীন
ভারতবর্ষে
ঋষি
এবং কবিকে
সমমর্ষাদা
দেওয়া হতো
কেননা
ঋষি
এবং কবি
দুজনেই
সব সময়ে
সত্যদ্রষ্টা।
সূত্র :: বাংলা সাহিত্য কি শিল্পকর্ম ? সুর্গাপদ চট্টোপাধ্যায়
শারদীয়া অন্তর্জগৎ ২০১১, পৃষ্ঠা ১৮-১৯
সমস্ত দেশের
সাহিত্যের
প্রাচীনতম ধারা
কাব্য সাহিত্য।
কবিতাই হল
সাহিত্যের মূল।
অগ্রজা।
গরিমায়
সমুজ্জ্বল।
কবিতার
প্রধান অবলম্বন
চিত্রকল্প
রূপকল্প
ভাবচ্ছবি।
ভাব
ভাষা
উপমা।
ছন্দ
ছন্দমিল।
ছন্দ অমিলের
সর্পিল আদলেও
কবিতা
গড়ে ওঠে
শব্দ
এবং বাক্যের
ছন্দময়
গতিময়
বন্ধনে
ঝরনার মত
ছন্দে ছন্দে
এগিয়ে চলে
নির্মল জীবনের
দীপ্তি নিয়ে।
নিরূপিত ছন্দের
চরণাত্মিক
এবং চরণান্তিক মিলের
কবিতা হয় যেমন
তেমন
নিরূপিত ছন্দের
অন্ত্যমিলহীন
কবিতাও হয়।
আবার
গদ্য কবিতাও আছে।
গদ্যের
প্রগল্ভতায়
সুর্রিয়ালিজমের
স্পন্দন থাকে।
প্রাচীন
ভারতবর্ষে
ঋষি
এবং কবিকে
সমমর্ষাদা
দেওয়া হতো
কেননা
ঋষি
এবং কবি
দুজনেই
সব সময়ে
সত্যদ্রষ্টা।
সূত্র :: বাংলা সাহিত্য কি শিল্পকর্ম ? সুর্গাপদ চট্টোপাধ্যায়
শারদীয়া অন্তর্জগৎ ২০১১, পৃষ্ঠা ১৮-১৯
No comments:
Post a Comment