অদ্বয়জ্ঞান তত্ত্বই হচ্ছে
পরম পরমার্থ এবং সত্য।
এক শুদ্ধ চেতন আত্মা ছাড়া
দ্বিতীয় কোন সৎ বস্তু নেই।
ঈশ্বরের শক্তি ছাড়া
সত্যিকারের অন্য কোনো
দ্বিতীয় শক্তিও নেই !
সেই বস্তুকে সাক্ষাৎ করা
মানুষের অধ্যাত্ম জীবনের
একমাত্র চরম ও
পরম লক্ষ্য।
পরম পুরুষার্থ যা
মোক্ষও তাই।
ভগবানকে পরমাত্মাকে ব্রহ্মকে পাওয়া
তো নিঃশ্রেয়স-এরই সমগোত্রীয়।
এসব লক্ষ্নৌর ভুলভলাইয়ার মত !
উঠতে নামতেপথ হারিয়ে যায়
আবার ঢোকাও যায়
বেরোনোও যায় !
ঈশ্বরের সাথে একাত্মতা উপলব্ধিতে
পূর্ণতা
নিজের একাকিত্ব অনুভূতিতে
শূন্যতা !
পরম পরমার্থ এবং সত্য।
এক শুদ্ধ চেতন আত্মা ছাড়া
দ্বিতীয় কোন সৎ বস্তু নেই।
ঈশ্বরের শক্তি ছাড়া
সত্যিকারের অন্য কোনো
দ্বিতীয় শক্তিও নেই !
সেই বস্তুকে সাক্ষাৎ করা
মানুষের অধ্যাত্ম জীবনের
একমাত্র চরম ও
পরম লক্ষ্য।
পরম পুরুষার্থ যা
মোক্ষও তাই।
ভগবানকে পরমাত্মাকে ব্রহ্মকে পাওয়া
তো নিঃশ্রেয়স-এরই সমগোত্রীয়।
এসব লক্ষ্নৌর ভুলভলাইয়ার মত !
উঠতে নামতেপথ হারিয়ে যায়
আবার ঢোকাও যায়
বেরোনোও যায় !
ঈশ্বরের সাথে একাত্মতা উপলব্ধিতে
পূর্ণতা
নিজের একাকিত্ব অনুভূতিতে
শূন্যতা !
No comments:
Post a Comment